সমগ্র শিক্ষা মিশন, মালদা
- প্রাথমিক বিদ্যালয় : ১৯৪২
- উচ্চ প্রাথমিক বিদ্যালয় : ২২০
- উচ্চ বিদ্যালয় : ৪৭
- উচ্চ মাধ্যমিক বিদ্যালয় : ২১৪
- নবীন উচ্চ মাদ্রাসা : ১১
- উচ্চ মাদ্রাসা : ১১
- উচ্চ মাধ্যমিক মাদ্রাসা : ৫০
- প্রবীণ মাদ্রাসা : ১০
- শিশু শিক্ষা কেন্দ্র : ৬১০
- মাধ্যমিক শিক্ষা কেন্দ্র : ১০৮
- মডেল বিদ্যালয় : ০৬
- ইন্টিগ্রেটেড বিদ্যালয় : ০১
শিক্ষা সূচক –
- ২০১৬-১৭
- প্রাথমিক
- জি.ই.আর: ১৩০.৩৫
- এন.ই.আর: ১১৯.১৪
- পি.টি.আর: ৩১
- উচ্চপ্রাথমিক
- জি.ই.আর: ৯৬.০৩
- এন.ই.আর: ৭৫.৮৩
- পি.টি.আর: ৬৩
- প্রাথমিক
- ২০১৭-১৮
- প্রাথমিক
- জি.ই.আর: ১৩৩.১৯
- এন.ই.আর: ১২২.২৬
- পি.টি.আর: ২২
- উচ্চপ্রাথমিক
- জি.ই.আর: ৯০.৭৮
- এন.ই.আর: ৭৭.৯৪
- পি.টি.আর: ৫৩
- প্রাথমিক
- ২০১৮ – ১৯
- প্রাথমিক
- জি.ই.আর: ১৩৩.৬৯
- এন.ই.আর: ৯০.৭৮
- পি.টি.আর: ৩১
- উচ্চপ্রাথমিক
- জি.ই.আর: ১২২.২৬
- এন.ই.আর: ৭৫.৮৩
- পি.টি.আর: ৫৮
- প্রাথমিক
সমগ্রশিক্ষামিশন : সমগ্র শিক্ষা অভিযান, পূর্বের সর্ব শিক্ষা অভিযান, রাষ্ট্রীয়মাধ্যমিক শিক্ষা অভিযান এবং শিক্ষক-শিক্ষণ এই কর্মসূচী গুলির সংযুক্তিকরণের একটি জাতীয় প্রকল্প।
প্রধান লক্ষ্য–
- গুণগত মানের শিক্ষা।
- বিদ্যালয় গুলির উন্নতি সাধন।
- শিক্ষা ব্যবস্থায় প্রযুক্তির ব্যবহার।
- নারী শিক্ষার উপর গুরুত্ব আরোপ।
- কারিগরি শিক্ষা ব্যবস্থার উপর গুরুত্ব দেওয়া
সমগ্রশিক্ষামিশন :
সমগ্র শিক্ষা অভিযান, পূর্বের সর্ব শিক্ষা অভিযান, রাষ্ট্রীয়মাধ্যমিক শিক্ষা অভিযান এবং শিক্ষক-শিক্ষণ এই কর্মসূচী গুলির সংযুক্তিকরণের একটি জাতীয় প্রকল্প।
প্রধান লক্ষ্য–
- গুণগত মানের শিক্ষা।
- বিদ্যালয় গুলির উন্নতি সাধন।
- শিক্ষা ব্যবস্থায় প্রযুক্তির ব্যবহার।
- নারী শিক্ষার উপর গুরুত্ব আরোপ।
- কারিগরি শিক্ষা ব্যবস্থার উপর গুরুত্ব দেওয়া
গুণগতমানের শিক্ষাব্যবস্থা –
- সঠিক শিখন সামর্থ্যর উপর অধিক গুরুত্ব ।
- বিজ্ঞান ও প্রযুক্তির অধিক ব্যবহারের উপর গুরুত |
- বিদ্যালয়গুলির পারস্পরিক সম্পর্ক সাধনের মাধ্যমে শিক্ষা, সংস্কৃতি, ক্রীড়া ও কৃষ্টির আদান প্রদান ।
শিক্ষার্থীদের শিক্ষামূলক ও আত্মপ্রকাশ মূলক ভ্রমণ অভিজ্ঞতার উপর গুরুত্ব আরোপ ।
গুণগত মানের শিক্ষা ব্যবস্থায় প্রযুক্তির ব্যবহার –
- স্মার্ট ক্লাসরুম, ডিজিটাল বোর্ড ও বিভিন্ন প্রযুক্তি নির্ভর শিখন- উপকরণের ব্যবহার ।
- উচ্চ-প্রাথমিক থেকে উচ্চমাধ্যমিকস্তর পর্যন্ত তথ্য ও যোগাযোগ (ITC) প্রযুক্তির ব্যবহারে উন্নতি সাধন ।
বিদ্যালয়গুলির পরিকাঠামো উন্নয়ন –
- বিভিন্ন শ্রেণীর বিদ্যালয়গুলিকে সংযুক্তিকরণের মাধ্যমে গুণগত মানের শিক্ষা সুনিশ্চিত করা ।
- বিদ্যালয়গুলিতে ছাত্র-ছাত্রীর সংখ্যার নিরীখে অনুদান বৃদ্ধি ও প্রদান করা।
- বিদ্যালয়গুলিতে স্বচ্ছতার পাঠ এবং স্বচ্ছ বিদ্যালয় গড়তে উৎসাহিত করা ।
- বিদ্যালয়ের গ্রন্থাগারগুলির উন্নতি সাধন ।
নারী শিক্ষার উপর গুরুত্ব
- মেয়েদের স্বনির্ভর করে ক্ষমতায়নের উপর গুরুত্ব আরোপ করা ।
- কস্তুরবাগান্ধী আবাসিক হোস্টেলগুলিকে পঞ্চম-অস্টম শ্রেণী থেকে পঞ্চম – দ্বাদশ শ্রেণী পর্যন্ত উন্নতি করা ।
উচ্চপ্রাথমিক থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত মেয়েদের আত্মরক্ষা মূলক কৌশলের পাঠ দেওয়া ।
বিদ্যালয়ে সমস্ত ছেলে মেয়েদের অর্ন্তভূক্তির জন্য অন্যান্য কর্মসূচী –
- বিদ্যালয়ের পোশাক প্রদান ।
- বিনামূল্যে পাঠ্যপুস্তক প্রদান ।
- বিশেষভাবে সক্ষম ছাত্র-ছাত্রীদের জন্য যাতায়াতের সহায়ক ভাতা, পঠন সহায়ক ভাতা, সহায়ক সরঞ্জাম ও আর্থিক অনুদান প্রদান ।
- নির্দিষ্ট পরিসরে বিদ্যালয় নেই এমন ছাত্রছাত্রীদের জন্য যাতায়াত ভাতা ও আবাসিক হোস্টেলের ভাতা প্রদান ।
কারিগরি শিক্ষা-ব্যবস্থায় গুরুত্ব :
- বিভিন্ন পর্যায়ের ছাত্রছাত্রীদের ভবিষ্যত জীবনের জন্য প্রস্তুত হওয়ার জন্য কারিগরি শিক্ষায় উৎসাহিত করা ।